Breaking News
Home / বাণী চিরন্তন / কষ্টের বাণী / কষ্ট নিয়ে উক্তি, কষ্টের বাণী

কষ্ট নিয়ে উক্তি, কষ্টের বাণী

কষ্ট, কষ্টের উক্তি , কষ্টের বাণী : কষ্ট ( kosto ) নিয়েই মানুষের জীবন। মানুষের জীবনে কষ্ট থাকার দরকার আছে। কারণ কষ্ট ছাড়া কেউ বড় হতে পারে না। অন্ধকার আছে বলেই আলোর এত মূল্য। তাই কষ্ট নিয়ে বেশি মন খারাপের নেই। মেঘ যেমন আকাশে স্থায়ী হয় না ঠিক তেমনিভাবে কষ্টও সাড়া জীবন থাকে না। রাতের পর দিন আসবেই , আকাশে নতুন সূর্য উদয় হবেই। তাই কষ্টের সময় নিজেকে শক্ত করে কঠোর পরিশ্রম করুন। আপনিও দেখিয়ে দেন কষ্টকে কিভাবে জয় করতে হয়। কষ্টের সময় ভেঙ্গে পড়তে নেই, হতাশ হতাশ হতে নেই। আর এসময় ভেঙ্গে পড়লে কষ্ট নিজেকে আরও ভালো করে গ্রাস করে ফেলে, কষ্টের জীবন  আরও দীর্ঘায়ীত হয়। এক এক জনের কষ্ট (kosto) এক এক রকম। কারো ভালোবাসার কষ্ট , কারো টাকার কষ্ট, কারো পারিবারিক কষ্ট। কষ্টের আসলে শেষ নেই। আর সব সময় এই কষ্টের কথা  কাউকে বলাও যায় না, কেউ কষ্টের কথা শুনতে চায় না। আবার মানুষের কছে কষ্টের কথা যত বলবেন তাঁরা আপনাকে আস্তে আস্তে এড়িয়ে চলতে থাকবে। তাই এই কষ্টকে বা কষ্টের জীবন কে মেনে নিয়েই সামনের দিকে এগিয়ে যেতে হবে, ভেঙ্গে দিতে হবে কষ্টের দেওয়াল। কষ্টের উক্তি বা কষ্টের বাণী পড়ে সাময়িকভাবে আপনার কষ্ট আরো বেড়েও যেতে পারে তবে এই কষ্টের উক্তি আপনাকে নতুন করে জেগে উঠতে সাহায্য করবে। কষ্টের উক্তি , কষ্টের বাণী :

০১। পৃথিবিতে সব চেয়ে অসহায় সে, যে নিজের রাগ,অভিমান, কষ্ট কাউকে দেখাতে পারেনা একটু চিৎকার করে কাঁদতে পারেনা শুধু চোখের জল লুকিয়ে হাসে।
-রবীন্দ্রনাথ ঠাকুর
০২। ভবিষ্যতে যার কাছ থেকে তুমি সবচেয়ে বড় কষ্টটি পাবে, আজ সে তোমার সবচেয়ে কাছের কোন একজন।
-রেদোয়ান মাসুদ
০৩। একজন আহত ব্যক্তি তার যন্ত্রনা যত সহজে ভুলে যায়, একজন অপমানিত ব্যক্তি তত সহজে অপমান ভোলে না।
-জর্জ লিললো

০৪। কিছু মানুষের কষ্ট চোখ দিয়ে ঝরে, কিছু মানুষের কষ্ট মেজাজ দিয়ে প্রকাশ করে, কিছু মানুষের কষ্ট হৃদয়ের মাঝে শুকিয়ে মরে , তবে কষ্টকে যারা প্রকাশ করতে না পারে, তারাই জীবনে সবচেয়ে বেশি কষ্ট করে।
-রেদোয়ান মাসুদ
০৫। নরম কাঁদা একবার পুড়ে যদি ইট হয়ে যায়, তারপর যতই পানি ঢালা হোক না কেন, তা আর গলে না বরং শক্তিশালী হয়। মানুষের মনও একই রকম, একবার কষ্ট পেলে এরপর শত আবেগেও তার কোন পরিবর্তন হয় না।
– টার্মস টমাস
০৬। জীবনে কিছু কিছু প্রশ্ন থাকে যার উত্তর কখনও মিলেনা, কিছু কিছু ভুল থাকে যা শোধরানো যায়না, আর কিছু কিছু কষ্ট থাকে যা কাউকে বলা যায়না।
– হুমায়ূন আহমেদ

০৭। সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজন কে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে।
-হুমায়ূন আহমেদ
০৮। সব কিছুকেই একটি নির্দিষ্ট সংজ্ঞায় সংজ্ঞায়িত করা যায়, কিন্তু কষ্টকে কোন নির্দিষ্ট সঙ্গায় ফেলা যায় না। কারন কষ্ট এমন এক জিনিস যা ব্যক্তি থেকে ব্যক্তি ভিন্ন হয়।
-রেদোয়ান মাসুদ
০৯। মানুষের কষ্ট দেখাও কষ্টের কাজ।
-হুমায়ূন আহমেদ
১০। যারা নিজেকে নিয়ে ব্যস্ত থাকে তারা কখনও অন্যের দুঃখ কষ্টকে উপলদ্ধি করতে পারেনা।
-রেদোয়ান মাসুদ
১১। যতদিন ভবে, না হবে না হবে, তোমার অবস্থা আমার সম। ঈষৎ হাসিবে, শুনে না শুনিবে বুঝে না বুঝিবে, যাতনা মম।
-কৃষ্ণচন্দ্র মজুমদার
১২। আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও আঘাত না লাগে। আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।
-সুনীল গঙ্গোপাধ্যায়
১৩। কাউকে দুঃখ দিয়ে বেঁচে থাকার চেয়ে দুঃখ নিয়ে বেঁচে থাকা অনেক ভাল। কারণ নিজের কষ্টের জন্য কারো কাছে জবাবদিহি করতে হয় না। কিন্তু অন্যকে কষ্ট দিলে জীবন ভরে তার অভিশাপ মাথায় নিয়ে চলতে হয়।
রেদোয়ান মাসুদ
১৪। দুরত্ব জানে শুধু একদিন খুব বেশি নিকটে ছিলাম।
– রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ
১৫। নীরবে কাঁদার চেয়ে বড় কষ্ট পৃথিবীতে দ্বিতীয়টি আরা নেই।
-রেদোয়ান মাসুদ

১৬। এ পৃথিবীতে সকল দুঃখের মূল কারণ হলো একা একা সুখে থাকতে চাওয়া। আসলে একা একা কখনও সুখে থাকা যায় না, এটা সাময়িক। যতদিন পর্যন্ত মানুষ একা একা সুখে থাকার চিন্তা মাথা থেকে বাদ না দেবে ততদিন পর্যন্ত এ পৃথবীতে সুখ হবে না।

__রেদোয়ান মাসুদ

আরও পড়ুন… Koster Sms

কষ্টের উক্তি বা কষ্টের বাণী গুলো পড়ে ভালো লেগে থাকলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারেন।

Check Also

বন্ধু নিয়ে বাণী

বন্ধু নিয়ে বাণী

বন্ধু নিয়ে বাণী, বন্ধু নিয়ে উক্তি  :  বন্ধু  ( Bondhu )বা বন্ধুত্ব  হলো  সামাজিক বন্ধন, ...

DMCA.com Protection Status